,

পাইওনিয়ার ফুটবল লীগ ফাইনালে কুড়িগ্রামের এফসি উত্তরবঙ্গ শুরুটা একটি বল একটি গ্রাম এরপর একটি বল একটি দেশ -বললেন লাইজু

আরিফ হোসেন আলিফ : ৭১টি দল নিয়ে এবারের শুরু হওয়ায় পাইওনিয়ার ফুটবল লীগ অনুর্ধ্ব-১৫ এর প্রথম সেমিফাইনাল ম্যাচে এফসি বি-বাড়িয়াকে ০-১ গোলে ইলিয়াস আহমেদ চৌধুরী স্মৃতি সংসদ ও মুন্সিগঞ্জের গ্রীণ ওয়েলফেয়ার সেন্টারকে ০-১ গোলে পরাজিত করে কুড়িগ্রাম জেলার এফসি উত্তরবঙ্গ ফাইনালে উঠেছে। এ সংবাদে সংশ্লিষ্টদের সাধুবাদ জানিয়েছে কুড়িগ্রাম জেলা প্রশাসক মোছা: সুলতানা পারভীন।
এ খেলায় বিজয় লাভ করলে আমরা এটি মুজিব শতবর্ষ’র উপর হিসেবে পাব এমনটা আশা রাখছে সংশ্লিষ্টরা। কুড়িগ্রামের সাধারন জনগন, জেলার ফুটবল প্রেমী ও বিভিন্ন সংগঠনের সাথে জড়িত মানুষজনের বোধগম্য হয়েছে যে, এ জেলায় এখন একটার পর একটা ফুটবলের অর্জন চলছে এবং তা অব্যাহত থাকবে। কিন্তু কেন এত সফলতা..? এর পিছনে কার এত পরিশ্রম, কে এত উদ্যোগী, এমন প্রশ্ন ছড়া-ছড়ি করলে অনেকের মুখ থেকে একটা উত্তর বের হবে ‘‘ফুটবলের এ অর্জনের পিছনে ফুটবল বিপ্লবী জালাল হোসেন লাইজুর বেশি অবদান’’।
তিনি দীর্ঘ দিন হতে কুড়িগ্রামে ফুটবল জাগাতে বিভিন্ন পদক্ষেপ অব্যাহত রেখেছেন। বর্তমানেও মুজিবশতবর্ষে একজন গ্রামীণ ফুটবল বিপ্লবী জালাল হোসেন লাইজুর গ্রামীণ তৃনমূলের ফুটবল নিয়ে ব্যাপক পরিকল্পনা ইমরুলস গোল রেসিডেন্সিয়াল ফুটবল একাডেমি কুড়িগ্রামের মাধ্যমে কর্মসূচির শ্লোগান “কুড়ি-পঁচিশ সাল,বিশ্বকে চমক দেবে প্রামীণ ফুটবল”।
তিনি বলেন, শুরুটা একটি বল একটি গ্রাম এরপর একটি বল একটি দেশ। লক্ষ্য “ইমরুলস গোল” সদরদপ্তর কুড়িগ্রাম। একাডেমি “ইমরুলস গোল রেসিডেন্সিয়াল ফুটবল একাডেমি কুড়িগ্রাম”। সহযোগী সদস্য একাডেমি গোটা বাংলাদেশের পকেট একাডেমি গুলো। সদস্য বাংলাদেশের সকল তৃনমূলের কারিগর। প্রাথমিক ভাবে বাংলাদেশের যে কোন স্থরের ফুটবলার তার অভিভাবকদের অনুমতি নিয়ে ঘুরে যেতে পারবে তবে একাডেমির নিজস্ব আবাসিক না হওয়া পর্যন্ত আসা-যাওযয়া, খাওয়া খরচ তাদের। প্রশিক্ষণের জন্য, পরিবেশের সাথে খাপ খাইয়ে নেবার জন্য কোন অর্থ দিতে হবেনা। কুড়িগ্রাম জেলার কিশোর -কিশোরীরা তার নিজ গুরুদের ওখানে প্রাকটিস করবে। খেলোয়াড়দের উন্নত বিষয়ে সিদ্ধান্ত আমরা তৃনমূলের গুরুদের মাধ্যমে নেবো। তবে কেউ সৌখিন ভাবে কোন দিন প্রাকটিস করতে চাইলে বাধা নেই। কুড়িগ্রাম থেকে ফুটবলার সৃষ্টি এবং সরবরাহের লক্ষ্যে আমরা দেশের সকল তৃনমূলের কারিগররা একসাথে কাজ করবো। এ ছাড়াও দেশের বিভিন্ন স্থান থেকে যে সকল খেলোয়াড়দের শেখার কোন ব্যাবস্থা নেই এবং এ একাডেমিতে স্থায়ী সদস্য হিসেবে প্রাকটিস করবে তাঁদের এ একাডেমি সিদ্ধান্ত গ্রহন করবে। দেশের ফুটবল সংশ্লিষ্ট ব্যাক্তিরা পালাক্রমে এখানে কর্মশালা করবে। প্রাথমিকভাবে আবাসিক ক্যাম্প হলেও, প্রশাসন ও স্থানীয় অভিভাবকদের মাধ্যমে খাশজমিতে মাঠ ও ক্যাম্প তৈরি করা হবে। আমি যদি সুস্থ্য থাকি পরম করুনাময় যদি আমাকে স্থানীয় অভিভাবক ও শুভাকাঙ্ক্ষীদের মাধ্যমে জেলা ফুটবল এসোসিয়েশনের সভাপতি হবার সূযোগ দেয় সেক্ষেত্রে এ জেলার ফুটবলের সাথে দেশের এবং দেশের বাহিরের ফুটবল প্রশিক্ষণ, প্রতিযোগিতা, খেলোয়াড় বিনিময় করা সম্ভব হবে।এভাবে দশ সাল থেকে উনিশ আমরা যেমন পকেট একাডেমি, গ্রামীণ ফুটবল একটি বল একটি গ্রাম ফুটবল নগরী কুড়িগ্রাম এর মাধ্যমে সফল করেছি তেমনি কুড়ি-পঁচিশ সাল আমরা “ইমরুলস গোল” এর মাধ্যমে সফল করবো ফুটবলকে একটা বৃহত্তর শিল্প হিসেবে রুপ দিতে যেখানে কাঁচামাল আমাদের ঘড়ে ঘড়ে আছে শুধু প্রস্তুত করে রফতানি করা। বিশ্ব অবাক হয়ে যাবে বাঙালির গ্রামীণ ফুটবলের বিপ্ল ব দেখে,সেদিন হয়তো আমারও লজ্জা পাওয়ার দিন আসবে মাশরাফির মতো কিন্তু সেটা সাময়িক, গ্রামীণ ফুটবলের মাঠ ও মাটির সুবাসে বেঁচে থাকবে একজন সাদামাটা, পাগলাটে ,ক্ষেপাটে গ্রামীণ ফুটবল বিপ্লবী জালাল হোসেন লাইজু।

এ বিভাগের অন্যান্য সংবাদ



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ আপডেট



সর্বাধিক পঠিত



সম্পাদক প্রকাশক ও মুদ্রাকর
মোল্লা হারুন উর রশীদ কর্তৃক মোল্লা হারুন প্রিন্টিং প্রেস, সরদার পাড়া মোগলবাসা রোড কুড়িগ্রাম থেকে মুদ্রিত ও সরদার পাড়া মোগলবাসা রোড, কুড়িগ্রাম থেকে প্রকাশিত। ,
সম্পাদক মোবাইল ০১৭১২৫৯৩৮১৩
নিউজ ইমেইল:cp24bd@gmail.com
সহ :সম্পাদক সম্পাদক শাহনাজ পারভীন
নির্বাহী সম্পাদক: রেদওয়ানুল হক দুলাল
মোবা: ০১৭১৫৩৮৫২৮৫
ব্যবস্থাপনা সম্পাদক: মোল্লা হোমায়রা তাবাসসুম হিমা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়- ইউ.এ.প্লাজা, শাপলা চত্বর, কুড়িগ্রাম।

উপদেষ্টা সভাপতি আলহাজ্ব পনির উদ্দীন আহম্মেদ এমপি কুড়িগ্রাম ২ আসন।
উপদেষ্ঠা সম্পাদক- মো: জাফর আলী, জেলা পরিষদ চেয়্যারম্যান ও সাবেক ,এম পি ও সভাপতি
বাংলাদেশ আওয়ামীলীগ কুড়িগ্রাম জেলা শাখা ।উপদেষ্ঠা- এ্যাডভোকেট এসএম আব্রাহাম লিংকন, উপদেষ্ঠা- এ্যাডভোকেট মুহা: ফখরুল ইসলাম, উপদেষ্ঠা- আব্দুল জলিল, মেয়র কুড়িগ্রাম পৌরসভা
উপদেষ্ঠা- সাঈদ হাসান লোবান,উপদেষ্ঠা- আমান উদ্দীন আহম্মেদ (মনজু) সাধারণ সম্পাদক বাংলাদেশ আওয়ামীলীগ কুড়িগ্রাম জেলা শাখা ও সদর উপজেলা চেয়্যারম্যান , কাজিউল ইসলাম । আলহাজ্জ মোস্তাফিজুর রহমান (সাজু) ১ নং পৌর যুগ্ন সাধারন সম্পাদক,বাংলাদেশ আওয়ামীলীগ পৌর শাখা ,কুড়িগ্রাম।

Design & Developed BY zahidit.com